মাটির নিচ থেকে উ`দ্ধার করা হল ২২৭ শিশুর লা`শ!`

পেরুতে মাটির নিচে একত্রে ২২৭৮ শিশুর লা`শের সন্ধান পেয়েছে প্রত্নতত্ত্ববিদরা। প্রাচীন চিমু সভ্যতায় এসব শিশুরা ‘বলি প্রথা’র শিকার বলে ধারনা করা হচ্ছে।পেরুর রাজধানী লিমার উত্তরে অবস্থিত হুয়ানচাকোতে গত বছরের থেকে খননকার্য চালাচ্ছে‌ন প্র`ত্নতত্ত্ব`বিদরা।

সম্প্রতি সেই খননকাজের শেষ অংশ হাত দিয়ে এই শিশুদের লা`শ পাওয়া যায়।সংবাদমাধ্যম এএফপির খবরে বলা হয়েছে, ওই খনন কাজের মূখ্য প্রত্নতত্ত্ববিদ ফেরেন ক্যাস্টিল্লো জানিয়েছেন, একসঙ্গে এতগুলি ব`লিপ্রদত্ত শিশুর দে`হের সন্ধান এর আগে পাওয়া যায়নি। পৃথিবীর ইতিহাসে এটি বিরল ঘটনা

আরও পড়ুন:মেহেরপুরে চাষিদের ঘরে ঘরে নতুন পাট উঠতে শুরু করলেও ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন পাট চাষিরা। জেলায় পাটক্রয় কেন্দ্র না থাকায় এক শ্রেণির ফরিয়া ও মহাজন পাট ব্যবসায়ীরা কৃষকদের কম মূল্যে পাট বিক্রি করতে বাধ্য হচ্ছেন।তাই ন্যায্যমূল্য

থেকে বঞ্চিত হচ্ছেন পাটচাষিরা। চলতি মৌসুমে মেহেরপুর জেলায় পাট চাষের লক্ষ্য ধরা হয়েছিলো ২৭ হাজার ২শ’ ২০ হেক্টর জমিতে।চাষ হয়েছে ১৯ হাজার ৯শ’ ২০ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ হাজার ৩শ’ হেক্টর কম। একবিঘা পাট চাষে খরচ হয়েছে ৮ থেকে ১০ হাজার টাকা।

জেলায় সরকারি পাট ক্রয় কেন্দ্র না থাকায় উৎপাদন খরচের চেয়ে কম দামে পাট বিক্রি করছেন চাষিরা।দৃষ্টি আকর্ষণ – আমরা রাজনীতির কিছু কিছু সংবাদ সংগ্রহ করে সাইটে শেয়ার করি, যদি এই পোষ্ট নিয়ে আপনাদের কোন সমস্যা থাকে তাহলে অনুগ্রহ করে আমাদের জানাবেন আমরা এই পোষ্টটি ডিলিট করে দিব ধন্যবাদ।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *